ইসি গঠনে নাম প্রস্তাবের শেষ দিন আজ

ইসি গঠনে নাম প্রস্তাবের শেষ দিন আজ

নির্বাচন কমিশন (ইসি) গঠনে নাম সুপারিশ করার সময় শেষ হচ্ছে আজ।  দলীয় ও ব্যক্তিগত পর্যায়ে আজকের পর আর নাম প্রস্তাব করা যাবে না।

৫ ফেব্রুয়ারি সার্চ কমিটি গঠন সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। এরপর দুই দফা বৈঠকে বসেছে কমিটি।

৮ ফেব্রুয়ারি সার্চ কমিটির দ্বিতীয় বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানিয়েছিলেন, যেসব দল এখনো নাম দেয়নি তারা শুক্রবার বিকেলের মধ্যে ১০ জনের তালিকা দিতে পারবে মন্ত্রিপরিষদ বিভাগে। এর জন্য শুক্রবার বিশেষ ব্যবস্থাপনায় মন্ত্রিপরিষদ বিভাগ খোলা থাকবে।

এছাড়া শনি ও রোববার দেশের ৬০ বিশিষ্ট ব্যক্তির সঙ্গে বৈঠকে বসবে সার্চ কমিটি। তাদের কাছে নির্বাচন কমিশন গঠনের বিষয়ে মতামত চাওয়া হবে। তারা চাইলে কোনো ব্যক্তির নাম প্রস্তাব করতে পারবেন।

বাংলাদেশে এর আগেও সার্চ কমিটির মাধ্যমে নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। তবে এবারই প্রথম আইনের মাধ্যমে সার্চ কমিটি কাজ করছে। ‘প্রধান নির্বাচন কমিশনার এবং অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২’ গত মাসে পাস হয়েছে জাতীয় সংসদে।

বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে ১৪ ফেব্রুয়ারি। নিয়ম অনুযায়ী তার আগেই নতুন কমিশন গঠন করতে হবে রাষ্ট্রপতিকে। সেই কমিশনের অধীনেই হবে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন।

নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে দেশের বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে সম্প্রতি সংলাপ করেন রাষ্ট্রপতি। সংলাপে অংশ নিয়ে দলগুলো তাদের মতামত ও প্রস্তাব উপস্থাপন করে। তবে বিএনপি এই সংলাপে অংশ নেয়নি।

আপনি আরও পড়তে পারেন